আমি এখনো অনলাইনে যত আয়ের উৎস দেখেছি তার মাঝে এডসেন্স থেকে আয় করা সবচেয়ে সহজ মনে হয়েছে। অন্যদের ব্যাপার জানি না। ফ্রিল্যান্সিং এ খাটুনি বেশি। সবচেয়ে বড় কথা কষ্ট করলে কেষ্ট মিলবেই।
এডসেন্সের এই আয়ের মূল হচ্ছে সার্চ ইঞ্জিন। যার কোনো বিকল্প নাই। যাই হোক, নিচের ছবিটা দিলাম এডসেন্স থেকে। নতুনেরা কিছুটা ধারনা পাবে আশা করি।

AdSense for Content

  • পেজ ইম্প্রেশন হইছে ৪৩৪৩৩,
  • ক্লিক পড়ছে ২৪৯ টা,
  • পেজ সিটিআর ০.৫৭%
  • পেজ ইসিপিএম ০.৭৩ $
  • আয় হয়েছে ৩১.৬২ $

এই ৪৩৪৩৩ পেজ ইম্প্রেশন হইছে বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে। তাহলে ২৪৯ টা ক্লিক কি খুব বেশি ? মুটেও না। কিন্তু এই ২৪৯ টা ক্লিক থেকেই আয় হয়েছে ৩১.৬২ $।

কিভাবেঃ
আরনিংস = (ইসিপিএম*পেজ ইম্প্রেশন)/১০০০
এটা নিঃসন্দেহে লিগ্যাল আয় যা গুগল একজন পাবলিশারের কাছে আশা করে। ছবির আয়টা হয়ত আপনারই এক সপ্তাহের আয় বা একদিনের আয় কিংবা এক ঘন্টার আয় হতে পারে যদি আপনার সাইট সার্চ ইঞ্জিন অপ্টিমাইজ করা থাকে।

পেজ সিটিআর যদি ১০% উপরে যায় তাহলে গুগল সন্দেহের চোখে দেখে এই কথা সবাই জানে। যারা জানে না তারাই ধরা খায়। কয়েকদিন আগে এক টিউনার দেখলাম টেকটিউন্স এ তার এডসেন্সের স্ক্রিন শট তোলে দিছে। উনার ইসিপিএম ১৫০% । গুগলের এলগরিদমের কথা বাদই দিলাম, যে কেউ দেখলেই বুঝবে উনি হয় নিজে ক্লিক করেন অথবা অন্য কাউরে দিয়ে ক্লিক করান।

সবার কাছে অনূরোধ দুই নম্বরি কইরেন না। গুগল মামার কাছে ধরা পড়লে জামিন পাবেন বলে মনে হয় না।


Sources/References

Sam Azgor

Howdy. My name is Sam Azgor. My online presence started as a blogger. Currently i play with remote machines. Occasionally I write various type of articles.

samazgor samazgor


Published